বিজ্ঞানের খবর: ম্যামথের বিবর্তনে নতুন তথ্য

প্রিয়জনদের শেয়ার করুন
151 বার লেখাটি পঠিত হয়েছে ~~~

বিজ্ঞানীদের একটি আন্তর্জাতিক দল তিনটি ম্যামথের নমুনা থেকে ডিএনএ সিকোয়েন্স এবং বিশ্লেষণ করেছেন, যার মধ্যে দুটি দশ লক্ষ বছরেরও বেশি পুরানো। এই থেকে বিজ্ঞানীরা মনে করছেন যে পূর্ব সাইবেরিয়ায় প্রাথমিক প্লাইস্টোসিন চলাকালীন দুটি স্বতন্ত্র ম্যামথ বংশ উপস্থিত ছিল। এই বংশগুলির মধ্যে একটি উলি ম্যামথকে (মাম্মুথাস প্রিমিগিনিয়াস) জন্ম দিয়েছে এবং অন্যটি উত্তর আমেরিকার প্রথম ম্যামথগুলির পূর্বপুরুষ ছিল (এই বংশটির অস্তিত্ব এতদিন জানা ছিল না)। কলম্বীয় ম্যামথের (মাম্মুথাস কলম্বি) পূর্বপুরষরা এই দুটি বংশের শঙ্কর হিসেবে মধ্য প্লেইস্টোসিনে আবির্ভূত হয়।

উলি এবং কলম্বীও ম্যামথগুলির বিবর্তন বোঝার জন্য, অধ্যাপক লাভ ডালন এবং সহকর্মীরা উত্তর-পূর্ব সাইবেরিয়ার তিনটি ম্যামথ মোলার থেকে জেনোমিক তথ্য উদ্ধার করেছেন যা আজ অব্দি উদ্ধার হওয়া প্রাচীনতম জেনোমিক তথ্য। “এই ডিএনএ অবিশ্বাস্যভাবে পুরানো। নমুনাগুলি ভাইকিংয়ের থেকে হাজার গুণ বেশি পুরানো; এমনকি মানুষের ও নিয়ান্ডারথালদের অস্তিত্বের থেকেও”, স্টকহোম বিশ্ববিদ্যালয় এবং পেলিওজেনেটিক্স কেন্দ্রের গবেষক প্রফেসর ডালান বলেছেন।

বারো লক্ষ বছরের পুরনো নমুনাটি পরীক্ষা করে মনে করা হচ্ছে, তা পূর্বের অজানা জিনগত বংশের অন্তর্ভুক্ত যা কুড়ি লক্ষ বছর আগে অন্যান্য সাইবেরিয়ান ম্যামথগুলি থেকে বিভক্ত হয়েছিল। মনে করা হচ্ছে, বরফযুগের শেষে উত্তর আমেরিকাতে বসবাসকারী কলম্বিয়ান ম্যামথ একটি হাইব্রিড ছিল। এর জিনোমের প্রায় অর্ধেক অংশ এই নতুন পাওয়া বংশ থেকে এবং বাকি অর্ধেকটি উলি ম্যামথ থেকে এসেছে। আরও ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে সুমেরীয় জীবনের সাথে সম্পর্কিত জিনের বিকল্পগুলি; যেমন চুলের বৃদ্ধি, থার্মোরেগুলেশন, ফ্যাট ডিপোজিট, ঠান্ডা সহনশীলতা এবং সার্কেডিয়ান রিদম, এই দশ লক্ষাধিক বছরের পুরানো ম্যামথের মধ্যে ইতিমধ্যে উপস্থিত ছিল (উলি ম্যামথ আসার অনেক আগেই)।

প্রসঙ্গত উল্লেখ্য, এই বারো লক্ষাধিক ম্যামথ নমুনা আজ অব্দি সর্বপ্রাচীন, যার ডিএনএ সিকোয়েন্স করা হলো।

এই বারো লক্ষাধিক ম্যামথ নমুনা আজ অব্দি সর্বপ্রাচীন, যার ডিএনএ সিকোয়েন্স করা হলো

—————————–

~ কলমে এলেবেলে অর্কব্রত~

এলেবেলের দলবল

► লেখা ভাল লাগলে অবশ্যই লাইক করুন, কমেন্ট করুন, আর সকলের সাথে শেয়ার করে সকলকে পড়ার সুযোগ করে দিন। 

► এলেবেলেকে ফলো করুন। 

 

 

 

 

 

Leave a Reply

free hit counter
error

লেখা ভালো লেগে থাকলে দয়া করে শেয়ার করবেন।