বিজ্ঞানের খবর: সন্ধান পাওয়া গেল বিশ্বের ‘ক্ষুদ্রতম’ সরীসৃপ, ছোট্ট একটা গিরগিটির

প্রিয়জনদের শেয়ার করুন
248 বার লেখাটি পঠিত হয়েছে ~~~

আফ্রিকা মহাদেশের মূল ভূখণ্ডের পূর্বদিকে অবস্থিত বিশাল এক দ্বীপ মাদাগাস্কার। ভারত মহাসাগরের বুকে অবস্থিত এই দেশটি সারা পৃথিবীর মধ্যে দ্বীপগুলির মধ্যে আয়তনে দ্বিতীয়। কতই না বিভিন্ন প্রকার জীবের বাস সেখানে। জীব বৈচিত্রের নিরিখে মাদাগাস্কার পৃথিবীর বুকে এক ছোট্ট মেলা যেন! গাছপালা-পশুপাখি মিলিয়ে দুই  লাখেরও বেশী জীব প্রজাতি বাস করে সেখানে, যার মধ্যে আবার আশি শতাংশই এন্ডেমিক, অর্থাৎ শুধুমাত্র ওই অঞ্চলে ছাড়া আর কোথাও পাওয়া যায় না।

বলা হয়, পৃথিবীর যত সরীসৃপের প্রজাতি আছে তার ৫০% এখানেই বাস করে। এখানকার উত্তরের মালাগাসি জঙ্গলের শুকনো পাতার ভিতর থেকে সাম্প্রতিককালে আবিষ্কার হল ছোট্ট একটা গিরগিটি। এর বিজ্ঞানসম্মত নাম দেওয়া হয়েছে Brookesia nana, (২৮শে জানুয়ারি, ‘সাইন্টিফিক রিপোর্টস’-এ প্রকাশিত)। সারা বিশ্বের মধ্যে সম্ভবত ক্ষুদ্রতম সরীসৃপ এটি। এতই ছোট এই গিরগিটি, যে এটা শুধুমাত্র আঙুুলের ডগায় এঁটে যেতে পারে। মুখ থেকে লেজ মিলিয়ে এর দৈর্ঘ্য মাত্র ৩০ মিলিমিটারের মধ্যে। স্ত্রীদের দৈর্ঘ্য একটু বড়, ২৮.৯ মিলিমিটার। পুরুষ গিরগিটিদের দৈর্ঘ্য মাত্র ২১.৬ মিলিমিটার। কিন্তু অদ্ভুতভাবে, এই দৈর্ঘ্যগত ঘাটতি দূর করার প্রয়োজনে এদের পুরুষাঙ্গ শরীরের তুলনায় বেশ বড় হয়; সমগ্র শরীরের প্রায় কুড়ি শতাংশ, জানালেন মিউনিখের সরীসৃপবিদ ফ্রাঙ্ক গ্লও।

মাদাগাস্কারের এই পাহাড়ি জঙ্গল অঞ্চলে এই জাতীয় (অর্থাৎ একই জেনাসের) অন্তত তেরটি প্রজাতি এখানে দেখা যায়। কিন্তু কেন, কী কারণে এদের আকৃতি এত ছোটই রয়ে গেছে, তা কিন্তু রহস্যই রয়ে গেছে। বিজ্ঞানীরা মনে করছেন এত ছোট আকার শিকারের ক্ষেত্রে এদের বিশেষ সুবিধা দেয়।

দিনের বেলায় এই গিরগিটিগুলো জঙ্গলের জমিতে ঘুরে বেড়ায়, ছোট ছোট পোকামাকড় খেয়ে বেড়ায়, মাটির কাছাকাছিই থাকে। কিন্তু অদ্ভুতভাবে এরা রাত্রিবেলায় ঘাস ও অন্যান্য গাছের উপরে উঠে যায়, সম্ভবত সুরক্ষার নিরিখে তারা এটা করে থাকে।

বিজ্ঞানীরা জানাচ্ছেন নগরায়নের কারণে ক্রমাগত বন জঙ্গল সাফ করা সমগ্র বাস্তুতন্ত্রের পাশাপাশি এই গিরগিটিদের পক্ষেও অত্যন্ত ক্ষতিকর। তবে আশার কথা মাদাগাস্কারের সরকার এই ছোট ছোট দুর্লভ প্রাণীগুলিকে রক্ষা করতে এই অঞ্চলকে ‘Protected Area’  হিসেবে গণ্য করেছে। সবেমাত্র আবিষ্কৃত এই দুর্লভ প্রজাতিটিকে রক্ষা করতে শীঘ্রই ‘Critically Endangered’ হিসেবে অন্তর্ভুক্ত করা হবে বলে মনে করা হচ্ছে।

 

Source: 

https://www.sciencenews.org/article/new-tiny-chameleon-species-may-be-world-smallest-reptile

 

————————–

~ কলমে এলেবেলে দেবযানী ~

এলেবেলের দলবল

► লেখা ভাল লাগলে অবশ্যই লাইক করুন, কমেন্ট করুন, আর সকলের সাথে শেয়ার করে সকলকে পড়ার সুযোগ করে দিন। 

► এলেবেলেকে ফলো করুন। 

 

 

 

 

 

2 thoughts on “বিজ্ঞানের খবর: সন্ধান পাওয়া গেল বিশ্বের ‘ক্ষুদ্রতম’ সরীসৃপ, ছোট্ট একটা গিরগিটির

  • March 16, 2021 at 5:42 pm
    Permalink

    We have learnt about a completely new thing from the brilliant writing and therefore being a reader of the composition, I would like to convey my heartfelt thanks to the writer. I do hope that in future also, she will make us enlightened by lots of innovative things.

Leave a Reply

free hit counter
error

লেখা ভালো লেগে থাকলে দয়া করে শেয়ার করবেন।